যে খেলনা রোবটগুলো আছে বলেই জানতেন না আপনি

নতুন প্রজন্মের স্মার্ট পার্সোনাল রোবোট ওমেট ইউমি বা শিশু কিশোরদের রোবোটিক্স শেখানোর রোবট মার্টি, নতুন প্রজন্মের ৫টি খেলনা রোবট নিয়ে থাকছে এই পর্ব।

যে খেলনা রোবটগুলো আছে বলেই জানতেন না আপনি


মিকো
শিশুদের প্রতিদিনের সঙ্গী হতে পারে মিকো নামের এই রোবটটি। আর বাচ্চারও প্রতিদিন নতুন নতুন বিষয় জানতে বা শিখতে পারবে মিকোর কাছ থেকে কারণ প্রায় সব কিছুর উত্তর পাওয়া যাবে মিকোর কাছে। এটি মানুষের অনুভূতি সনাক্ত করতে পারে এবং সে অনুযায়ী কথপোকথনও চালাতে পারে। নানা ধরনের মজার বা শিক্ষামূলক খেলাও জানা আছে মিকোর। আর স্মার্ট ডিভাইসের সাহায্যে ২০ মিটার দূর থেকেও নিয়ন্ত্রণ করা যাবে এই রোবটটি। মিকোর দাম ধরা হয়েছে মাত্র ১৯০ ডলার।

রাইলি
স্মার্টফোন বা ট্যাবলেটের মতো স্মার্ট ডিভাইস দিয়ে খুব সহজে নিয়ন্ত্রণ করা সম্ভব রাইলি নামের এই স্মার্ট রোবটটি। বাইরে থাকার সময় বাসার ওপর নজরদারি চালানো ছাড়াও বাচ্চাদের বা পোষা জন্তুর খেলার সঙ্গী হতে পারে এই রোবট। এতে রয়েছে শক্তিশালী এইচডি ক্যামেরা যা শুধু আলোতেই নয় অন্ধকারে নাইট ভিশন প্রযুক্তি ব্যবহার করে ছবি নিতে পারে। আর অটোমেটিক স্মার্ট চার্জিং সুবিধা থাকায় ব্যাটারি শেষ হওয়ার আগে নিজেই নিজেকে চার্জ করে নিবে রাইলি। আর এর দাম ধরা হয়েছে ২২৯ মার্কিন ডলার।

ওমেট ইউমি
নতুন প্রজন্মের স্মার্ট পার্সোনাল রোবোট ওমেট ইউমি। নানা ধরনের প্রশ্নের উত্তর দেয়া কিংবা ইন্টারনেটে সার্চ করা ছাড়াও অন্যান্য স্মার্ট গ্যাজেট নিয়ন্ত্রণ করতে পারবে এই রোবট। অ্যান্ড্রয়েট অপারেটিং সিস্টেমে চালিত এই রোবটে রয়েছে বড়সড় টাচ ডিসপ্লে যেখানে অ্যাপ ব্যবহার বা ভিডিও দেখা যাবে। ছোটো চাকাযুক্ত ওমেট ইউমি সমতল জায়গায় চলাফেরাও করতে পারবে। আর এই রোবটটির দাম ৩৫০ মার্কিন ডলার।

রোবিট
ঘরের ভেতর একটি পোষা প্রাণীর মতো ঘুরে বেড়ানো এই রোবটটি হতে পারে আপনার নানা কাজের সহযোগী। আপনাকে ঘুম থেকে জাগিয়ে তোলা বা হারিয়ে যাওয়া কোনো জিনিস খুজে বের করে দিতে পারবে রোবিট। এটি মানুষের মুখ বা অন্যান্য বস্তু সনাক্ত করতে পারে। লিনাক্স অপারেটিং সিস্টেমে চালিত এই রোবটটিতে ক্যামেরা ছাড়াও রয়েছে বেশ কয়েকটি সেন্সর। রোবিট কিনতে খরচ পড়বে সাড়ে ৩শ মার্কিন ডলার।

মার্টি
শিশু কিশোরদের ইলেক্ট্রনিক্স, রোবটিক্স এবং প্রোগ্রামিং বিষয়ে জানা এবং শেখার সুযোগ করে দিবে মার্টি নামের এই ছোট্ট রোবটটি। খুব সহজেই জুড়ে নেয়া যাবে এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিলেই হেটে চলে বেড়ানোর জন্য তৈরি হয়ে যায় মার্টি। এমনকি খেলতে পারে ফুটবলও। শুধু তাই নয়, নানা ধরনের সেন্সর যুক্ত করে মার্টিকে দিয়ে করানো যাবে বিভিন্ন জটিল কাজও। থ্রিডি প্রিন্টারের মাধ্যমে তৈরি করে নয়া যাবে মার্টির নানা ধরনের পার্টস বা আনুষঙ্গিক। এমআইটির ডিজাইন করা এই রোবটটির দাম মাত্র ৯৯ ডলার।


Popular Posts