Ads Top

পৃথিবীর অভ্যন্তরেও রয়েছে সাগর বা মহাসগরের অস্তিত্ব !!



এই বিশাল পৃথিবীর অনেক কিছুই আজ পর্যন্ত অজানা রয়ে গেছে। বিজ্ঞানী এবং গবেষকদের প্রচেষ্টায় এই বিশ্ব নিয়ে প্রতিদিনই নতুন নতুন অনেক তথ্য বেরিয়ে আসছে। সম্প্রতি গবেষকদের দেয়া নতুন এক তথ্য এই পৃথিবীর গঠনপ্রকৃতি নিয়ে নতুন করে ভাবার সুযোগ করে দিয়েছে।


পৃথিবীর অভ্যন্তরেও রয়েছে সাগর বা মহাসগরের অস্তিত্ব !!


সম্প্রতি জিওলজি জার্নাল লিথোসে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই পৃথিবীর অভ্যন্তরেও সাগর বা মহাসগরের অস্তিত্ব আছে। এর আকার পৃথিবী পৃষ্ঠের কোনো মহাসগরের চেয়ে ছোটো নয় বলেও দাবি করেছেন বিজ্ঞানীরা। আর এই সাগরে এখনো মানুষের অজানা নতুন নতুন প্রাণীর অস্তিত্ব খুঁজে পাওয়া যেতে পারে বলে ধারণা দেয়া হয়েছে প্রতিবেদনে।

সম্প্রতি ব্রাজিলের এক খনির গভীর থেকে খুঁজে পাওয়া একটি হিরা পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, লোহাজাতীয় একটি খনিজ ওই হিরার গায়ে লেগে আছে যা ঘটতে পারে একমাত্র তখনই, যখন ওই হীরা পানির সংস্পর্শে আসে।

হীরাটি গবেষণা করে নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের এক গবেষক জানান, হীরার গায়ে পানির অস্তিত্ব প্রমাণ করে ভূপৃষ্ঠের ১০০০ কিলোমিটার বা ৬০০ মাইল নিচেও সাগর বা মহাসাগরের অস্তিত্ব রয়েছেআর তা যদি সত্য হয়, তবে ভূগর্ভের টেক্টোটোনিক প্লেট কিভাবে কাজ করে তা নিয়েও নতুন করে ভাবতে হবে বিজ্ঞানীদের।


No comments:

© 2015-2019 All Rights Reserved. Powered by Blogger.