Ads Top

বিশ্বের সবচেয়ে প্রাচীণ ৫টি শহর যা দাঁড়িয়ে আছে হাজার বছর ধরে



সাম্প্রতিক এক সমীক্ষা থেকে জানা যায়, বর্তমানে বিশ্বে সাড়ে ৪ হাজারেরও বেশি শহর রয়েছে। আর জনসংখ্যা যত বাড়ছে শহরগুলোতে প্রতিদিনই নতুন নতুন মানুষই শুধু যুক্ত হচ্ছে না, বাড়ছে শহরগুলোর আয়তনও। জানেন নিশ্চয়ই শহরায়নের এই প্রক্রিয়া কিন্তু শুরু হয়েছিলো হাজার বছর আগেই। প্রাচীন গ্রীসের এথেন্স কিংবা মিশরীয় সভ্যতার কায়রো শহরের কথাও হয়তো জানেন অনেকে। এই প্রতিবেদনে আপনারা জানবেন বিশ্বের সবচেয়ে প্রাচীণ ৫টি শহরের কথা যেগুলো দাঁড়িয়ে আছে হাজার বছর ধরে।


বিশ্বের সবচেয়ে প্রাচীণ ৫টি শহর যা দাঁড়িয়ে আছে হাজার বছর ধরে


রোম, ইতালি

বিশ্বের প্রাচীন এবং বিখ্যাত শহরগুলোর মধ্যে ইতালির রোমের নাম যে বেশি উচ্চারিত হয় তা বলার অপেক্ষা রাখে না। রোমান সভ্যতার অনন্য সব নিদর্শণে ঠাসা এই শহরটি যেন এখনো সগর্বে ঘোষণা করেছে অতীতের সেই সোনালী সমৃদ্ধির কথা। বিশেষ করে শহরের মাঝখানে দুই হাজার বছরেরও বেশী আগে নির্মত 'কলোসিয়াম' যেখানে সে সময় ৫০ হাজারেরও বেশি দর্শক একসাথে গ্ল্যাডিয়েটরদের রক্তক্ষয়ী লড়াই প্রত্যক্ষ করতে পারতো।


কায়রো, মিশর

দুই কোটিরও বেশি মানুষের বাস মিশরের কায়রো শহর বিশ্বের জনবহুল শহরগুলোর মধ্যে অন্যতম। প্রাচীন নগরভিত্তিক সভ্যতার গোড়ার দিকে নির্মিত মিশরীয় সভ্যতার আশপাশেই গড়ে উঠেছে বর্তমানের এই আধুনিক শহরটি। তবে এই নতুন শহরটির বয়সও কিন্তু হাজার বছরের বেশি। সে সময়ের নিদর্শন যেমন পিরামিড বা স্ফিংসের মূর্তিসহ অসংখ্য প্রাচীন স্থাপনা আজো চোখো পড়বে আপনার যা শহরটির ধর্মীয় এবং সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরবে আপনার সামনে।


পার্সোপলিস, ইরান

প্রাচীন পারস্য সভ্যতার শাসক প্রথম দারিয়ুসের হাত ধরে ৫১৮ খ্রিস্টপূর্বাদে গড়ে উঠেছিলো এই সমৃদ্ধশালী শহরটি। শহরে তৈরি হয়েছিলো প্রাসাদ, উপাসনালয় এবং আরো বেশ কিছু স্থাপনা যা স্থাপত্যকলার এক অনন্য নিদর্শণ হিসেবে আজো সবার চোখ ধাঁধিয়ে দেয়। ৩শ’ খ্রিস্ট পূর্বাব্দে আলেকজান্ডার দ্যা গ্রেট শহরটিতে আক্রমণ চালিয়ে পশ্চিমাংশ ধ্বংস করে দেন। ১৬১৮ সালে ওই ধ্বংসস্তুপ পুনরায় আবিষ্কার করা হয়।


এথেন্স, গ্রিস

প্রাচীন গ্রীক সভ্যতার কথা নতুন করে বলার কিছুই নেই। আর গ্রীসের এথেন্স শহরটি যেন সেই পুরোনো আবহে আধুনিকভাবে গড়ে উঠেছে। ৫ হাজার বছর আগে তৈরি হওয়া এই শহরটির সংরক্ষিত অসাধারণ সব স্থাপনা যেন এথেন্সবাসীর প্রাত্যহিক জীবনের অংশ হয়ে উঠেছে।


নিমরুদ, ইরাক

খ্রিস্টেরও জন্মের প্রায় ৯শ’ বছর আগে নির্মিত আসিরিয় সভ্যতার অনন্য নিদর্শণ এই নিমরুদ শহরটি বিশ্বের সবচেয়ে প্রথম সাম্রাজ্যের অতুলনীয় কীর্তি। যদিও ওই এলাকায় তারও হাজার বছর আগে থেকে মানুষ বাস করে আসছিলো। ওই পুরোনো শহরটির বেশিরভাগ অংশই এতদিন ছিলো মাটির তলায়। ১৮৪০ সালে এক প্রত্নতাত্ত্বিক খননের সময় প্রাচীন ওই শহরটির বিশাল সব প্রাসাদ, মন্দির এবং বিভিন্ন স্থাপনা খুঁজে পান বিজ্ঞানীরা।


No comments:

© 2015-2019 All Rights Reserved. Powered by Blogger.