Ads Top

স্বপ্ন নিয়ে আশ্চর্য ৫টি সত্য যা আপনি জানতেন না



ঘুমের মধ্যে আমরা তো হরহামেশাই কত স্বপ্ন দেখি। তার কিছু হয়তো আমাদের মনে থাকে আবার বেশিরভাগই বিস্মৃতির অতলে যায় হারিয়ে। তবে কিছু কিছু স্বপ্ন আমাদের মনে গভীর দাগ ফেলে যায়, যা একেবারে সত্য বলেই ভ্রম হয়। ঘুম ভাঙ্গার পরও যার রেশ থেকে যায় বহুক্ষণ এমনকি হয়তো অনেকদিন মনের মধ্যে ঘুরে ফিরে আসে সে স্বপ্নের কথা। এই প্রতিবেদনে আপনাদের জানাবো স্বপ্ন নিয়ে এমনই আশ্চর্য ৫টি সত্য যা হয়তো আপনি কখনোই জানতেন না।


স্বপ্ন নিয়ে আশ্চর্য ৫টি সত্য যা আপনি জানতেন না 


অন্ধরাও স্বপ্ন দেখে 

যারা জন্মের পর অন্ধ হয়ে যায় তারাও স্বপ্ন দেখতে পারে। মূলত দৃষ্টিশক্তি থাকার সময় যে সব চিত্র মানুষের চোখে ধরা পড়ে তাই স্বপ্নে ঘুরে ফিরে আসতে থাকে। আর যারা জন্মান্ধ তারাও কিন্তু স্বপ্ন দেখে। তবে তা আমাদের দেখা স্বপ্নের মতো হয় না। অন্যান্য ইন্দ্রীয়গ্রাহ্য বিষয় যেমন শব্দ, গন্ধ বা স্পর্শ ইত্যাদি নিয়ে স্বপ্ন দেখতে পারে জন্মান্ধরা।


সবার স্বপ্ন রঙিন হয়না

মোট ১২ শতাংশ মানুষ পুরোপুরি সাদাকালো স্বপ্ন দেখে থাকে। আর বাকি ৮৮ শতাংশ ভাগ্যবান মানুষের স্বপ্ন রঙিন হয়ে থাকে।  অবশ্য ১৯১৫ থেকে ১৯৫০ সাল পর্যন্ত চালানো এক জরিপে দেখা যায় তখন বেশিরভাগ মানুষই স্বপ্ন দেখতো সাদাকালো। কিন্তু ৬০ এর দশকের পর এই চিত্র বদলাতে থাকে। বর্তমানে ২৫ বছরের নিচে মাত্র সাড়ে ৪ শতাংশ মানুষ সাদাকালো স্বপ্ন দেখে। বিশেষজ্ঞদের ধারণা, বিশ্বে সাদাকালো টেলিভিশনের বদলে রঙিন টেলিভিশন চালু হওয়ার পর মানুষের স্বপ্নও রঙিন হতে শুরু করে।


নারীরা বেশি দুঃস্বপ্ন দেখে

যুক্তরাজ্যের জেনি পার্কার নামে এক মনস্তত্ত্ববিদের চালানো এক গবেষণার বেরিয়ে এসেছে নারীরা পুরুষদের তুলনায় বেশী দুঃস্বপ্ন দেখে। নারীরা যে শুধু দুঃস্বপ্নই বেশি দেখে তা নয়, তাদের দুঃস্বপ্নের ভয়াবহতার মাত্রাও পুরুষদের তুলনায় হয় অনেক বেশি।


স্বপ্ন মনে রাখা

মানুষ স্বপ্নের কতটা মনে রাখতে পারে? এর উত্তর হয় একেকজনের কাছে একেক রকম। ঘুম ভাঙ্গার ৫ মিনিটের মধ্যেই সাধারণ মানুষ স্বপ্নের কথা ভুলে যায়। আর ১০ মিনিটের মধ্যেই ৯০ শতাংশ মানুষ স্বপ্নের কথা আর মনে করতে পারে না। তবে, আপনি যদি স্বপ্ন বা দুঃস্বপ্নের মধ্যেই ঘুম থেকে উঠে যান তবে, তা আপনার স্মৃতিতে থাকার সম্ভাবনা বাড়িয়ে তুলে।


পশুপাখিরাও দেখে স্বপ্ন

সৃষ্টিজগতে শুধু যে মানুষই একমাত্র স্বপ্ন দেখে তা নয়। সম্প্রতি বিভিন্ন প্রাণীর ওপর চালানো পরীক্ষায় বেরিয়ে এসেছে পশুপাখিরাও স্বপ্ন দেখে। যেমন একটি কুকুর ঘুমের মধ্যে দৌঁড়ানো বা কোনো কিছুর পিছু ধাওয়া করে যা ঘুমের মধ্যে তার শারিরিক পরিবর্তন দেখেই অনুমান করা যায়।

No comments:

© 2015-2019 All Rights Reserved. Powered by Blogger.