ল্যাপটপ পরিষ্কার রাখার সাধারণ কিছু নিয়ম; নিজেই নিন ল্যাপটপের যত্ন



ল্যাপটপ - বলতে গেলে কয়েক বছর ধরেই ডেস্কটপ কম্পিউটারের জায়গা দখল করে নিয়েছে। আর দিনে দিনে এর ব্যবহার বেড়েই চলছে। তবে, ল্যাপটপে ধুলো-ময়লা জমে যাওয়া একটা বড় সমস্যা।




ল্যাপটপ পরিষ্কার রাখবেন কেন?


দীর্ঘদিন ব্যবহারে ল্যাপটপে ধুলো জমে যায়। যে কারণে ল্যাপটপের পারফরম্যান্স কমে যায়, হ্যাং হয়ে যায় বা হঠাৎ হঠাৎ বন্ধও হয়ে যায়। কিন্তু ল্যাপটপের ধুলো-ময়লা পরিষ্কারের সঠিক নিয়ম জানা থাকলে এ সমস্যা সমাধান করা যায় অনেকটাই। আর ঠিকমতো পরিষ্কার না করতে পারলে ক্ষতি হতে পারে ল্যাপটপের।

ল্যাপটপ পরিষ্কার রাখার সাধারণ কিছু নিয়ম


ধুলো-ময়লা জমে ল্যাপটপের সাধারণ সমস্যাগুলো দেখা দিলে আপনি নিজেই চাইলে এর সমাধান করতে পারেন। জেনে নিন, ল্যাপটপ পরিষ্কার রাখার সাধারণ কিছু নিয়ম-


প্রথমে ল্যাপটপের পাওয়ার সুইচ বন্ধ করে নিন। এরসাথে যুক্ত চার্জারের সংযোগ খুলে রাখুন।

পরিষ্কার নরম সুতি কাপড় দিয়ে ল্যাপটপের স্ক্রিন মুছে নিন। ভেজা বা নোংরা কাপড় ব্যবহার করা থেকে বিরত থাকুন।

ল্যাপটের মনিটর পরিষ্কারের জন্য বাজারে লিকুউড ক্লিনার পাওয়া যায়। তুলো বা পরিষ্কার নরম সুতি কাপড়ে কয়েক ফোটা ক্লিনার নিয়ে ল্যাপটপের স্ক্রিন মুছে পরিষ্কার করতে পারেন। 

ল্যাপটের মনিটর পরিষ্কারের জন্য অ্যালকোহল বা অ্যামোনিয়াযুক্ত ক্লিনার ব্যবহার করবনে না। এতে মনিটরের ক্ষতি হতে পারে।

ফেসিয়াল টিস্যু বা পেপার ন্যাপকিন দিয়ে মনিটর পরিষ্কার করা থেকে বিরত থাকুন।

ল্যাপটপের স্ক্রিনে অনকেসময় ময়লা জমে শক্ত হয়ে লেগে যায়। এসব ক্ষেত্রে হাতের নখ বা শক্ত কিছু দিয়ে খুঁচিয়ে ময়লা পরিষ্কার করা থেকে বিরত থাকুন। 

কি বোর্ডের কোণায় কোণায় জমে থাকা ধুলো-ময়লা পরিষ্কার করতে নরম টুথব্রাশ ব্যবহার করতে পারেন।


ল্যাপটপের পাওয়ার ক্যাবল, ইন্টারনেট ক্যাবল যুক্ত করার যায়গা, ইউএসবি পোর্ট ইত্যাদির গর্তে সাধারণত ধুলো-ময়লা জমে থাকে। ভেতরের এই ধুলো-ময়লা দূর করতে নরম ব্রাশ ব্যবহার করতে পারেন।

ল্যাপটপের নিচে কুলিং ফ্যানের বাইরের অংশে সাধারণত বেশ ধুলো-ময়লা জমে যায়। নরম ব্রাশ দিয়ে ঘষে এসব ধুলো-ময়লা পরিষ্কার করুন।

বাজারে ল্যাপটপের জন্য স্ক্রিন প্রোটেক্টর, কিবোর্ড প্রোটেক্টর, মিনি ভ্যাকুয়াম ক্লিনার ইত্যাদি পাওয়া যায়। ধুলো-ময়লা পরিষ্কার করতে কম্প্রেসড এয়ারও ব্যবহার করা যেতে পারে। 

ল্যাপটপের ভেতরের অংশে হাত না দেয়াই ভালো। তবে পরিষ্কার করতে হলে ম্যানুয়াল অবশ্যই ভালো করে পড়ে নিন।

ল্যাপটপ পরিষ্কার রাখতে ধুলো-ময়লা কম প্রবেশ করে এমন স্থানে ল্যাপটপ ব্যবহার করুন। ব্যবহারের পর অবশ্যই ল্যাপটপ ভাজ করে ব্যাগে বা পরিষ্কার জায়গায় রেখে দিন।  

খাওয়ার সময় ল্যাপটপ ব্যবহার করা থেকে বিরত থাকুন। খাবেরর টুকরো বা কণা ল্যাপটপের কি-বোর্ডের ভেতরে ঢুকে যেতে পারে। এমনকি অসাবধানতাবশত পানি বা তরল কিছুও ল্যাপটপে ঢুকে যেতে পারে।

ঘর পরিষ্কার করা বা ঝাড়ু দেয়ার আগে ল্যাপটপটিকে নিরাপদ জায়গায় রেখে দিন।


 আটপৌরে ডেস্ক

0/Post a Comment/Comments

Previous Post Next Post